ট্যাক্সি ড্রাইভারের বিপ্লব

তারুণ্যের একটা পর্যায়ে সকলেই ট্যাক্সি ড্রাইভার সিনেমার ট্রাভিস বিকল হতে চায়। কারণ ঐ বয়সে হৃদয় উন্মুক্ত থাকে মানুষের। সমাজের অন্ধকার দিকগুলো তাকে অস্বস্তি দেয়। সে বুঝতে পারে সমাজ বদলের জন্য কেউ কিছু করছেনা, সুতরাং সে নিজে কেন শুরু করবেনা একটা ব্যক্তিগত বিপ্লব?

বিপ্লব প্রসঙ্গে অনেক আবেগী কথাবার্তা বলা হয়েছে যুগে যুগে। যেমন, বিপ্লব হল তারুণ্যের সৌন্দর্য আর বুড়োদের ধান্দাবাজি। আমরা সকলেই জানি প্রতিবাদের জন্ম হয় অপ্রাপ্তি এবং অসঙ্গতি থেকে। আর অনেক লোকের প্রতিবাদ মিলে গেলে আসে বিপ্লবের সম্ভাবনা।

এখন প্রশ্ন হল, তারুণ্যেই কেন এমন করে মানুষ?

একটা ব্যাপার হতে পারে যে সমাজের অসঙ্গতি ও বিশৃঙ্খলার বিরুদ্ধে কণ্ঠ তুলে একজন তরুণ নিজেকে একটা উদ্দেশ্যের মধ্যে আবিষ্কার করবার স্বপ্ন দেখে।

উদ্দেশ্য খুঁজতে থাকা মানুষের প্রবণতা হচ্ছে তারা অন্যদের চেয়ে নিজেকে আলাদা ভাবে। নিজের মত নারী-পুরুষের দেখা খুব বেশি পায়না বলেই নিঃসঙ্গ বোধ করে। এ বয়সে নিজেকে একলা ভাবা তরুণের শরীরে থাকে জোর, চিন্তা প্রক্রিয়া হয় উত্তপ্ত – তার মাঝে কিছু অহংকার আর ক্রোধও জন্ম নিতে পারে।

স্বভাবতই বন্ধুত্ব, প্রেম, পরিবার – এসব উপাদান তার নিঃসঙ্গতা দূর করতে এগিয়ে আসে। অর্থাৎ, মনের মত লোক পাওয়া না গেলেও দু’মিনিট বসে তার কথাগুলো কেউ শুনবে, চুড়ান্ত হতাশা থেকে এগুলোই তাকে রক্ষা করে।

কিন্তু সামাজিকভাবে হেয় এবং পরিবার থেকে বিচ্ছিন্ন যারা, তারা উত্তেজনাবশত নেমে পড়তে পারে ট্রাভিস বিকলের মত সমাজের নোংরা পরিস্কারের অভিযানে।

প্রায় নিশ্চিতভাবেই এসমস্ত তরুণের জাজমেন্টে ফাটল থাকে। কারণ মানব সমাজ কীভাবে কাজ করে আর কীভাবে এমন গ্লানিকর অবস্থায় এসে দাঁড়িয়েছে, সে বিষয়ে চিন্তা করার অবসর এড্রেনালিন রাশের নেশায় আক্রান্ত মস্তিষ্ক তাদের দেয়না।

মনে বিপ্লবের ভুত পুশে রাখা কিংবা একশনে যাওয়া, এই দু’ধারা লোকজনই ম্যাচিউরড এজে গিয়ে তারুণ্যের ঐ উত্তেজনাকর মুহূর্তগুলোকে জীবনের এক ঘোলাটে অধ্যায় হিসেবে বিবেচনা করে থাকে।

যেই সামাজিক পতনের কড়া সমালোচক ছিল তারা, নিজেরাও সক্রিয়ভাবে ঐ পতনে অংশ নেয়।

অথচ কর্মজীবনে যখন তাদের হাতে সমাজ বদলের টুলসগুলো আছে, যেমন প্রশাসন, আইন, ক্ষমতা ও অর্থ, এবং হারিয়ে যাওয়া একটা বিবেবের ছায়া, এসব কাজে লাগিয়ে যে সমাজ বদলের যৌক্তিক চেষ্টা করা সম্ভব, সেই বিশ্বাস বা স্বদিচ্ছাও তাদের থাকেনা।

মন্তব্য জানাতে আপনার সোশাল মিডিয়া একাউন্ট অথবা ইমেল ব্যবহার করুন

error: লেখাটি ভাল লাগলে শেয়ার করুন